লেটেস্ট

Post Top Ad

Your Ad Spot

Thursday, June 11, 2020

মাউন্টেইন বাইক টায়ার পরিচিতি

মাঝে মাঝেই আমরা কনফিউজড হয়ে যাই, কোন টায়ার ভালো হবে?, কোন টায়ারে ভালো স্পিড পাবো?, কোন টায়ারে গ্রিপ পাবো ? আরো অনেক চাহিদা।

আপনি কোন টায়ার পছন্দ করবেন সেটা নির্ভর করবে আপনার উপর, আপনার রাইডিং এর ধরণের উপর। 


ধরুন আপনি অনরোডে চালাতে পছন্দ করেন আর অন রোড মানেই স্পিড ও পছন্দ করবেন আর সে ক্ষেত্রে আপনাকে পছন্দ করতে হবে লো প্রোফাইল রোলিং টায়ার যে গুলো সাধারণত লো প্রোফাইল টায়ার নামে পরিচিত। 


অর্থাৎ, টায়ারের বিডগুলো ছড়ানো অবস্থাতে থাকে যেন অন রোডে আপনার টায়ার সমান ভাবে পারফর্মেন্স দিতে পারে।


আবার আপনি যদি অফরোড রাইডার হন সেক্ষেত্রে আপনাকে রোলিং থেকে গ্রিপের দিকে বেশী নজর দিতে হবে, হাই প্রোফাইলিং গ্রিপি টায়ার অর্থাৎ টায়ার বিডগুলো কিছুটা হার্ড এবং বড়, এছাড়া করনারিং বিড গুলোর কারণে উচু-নিচু বিড সম্বলিত ও হতে পারে।


অফরোড টায়ারের ও আবার কিছু প্রকারভেদ আছে, কিছু ড্রাই কন্ডিশনের জন্য আবার কিছু মাডি কন্ডিশনের জন্য উপযোগী। 


আমাদের আবহাওয়া'র জন্য ড্রাই কন্ডিশন টায়ার গুলো উপযোগী।


এবার আসি টায়ারের ওয়েট সম্পর্কেঃ


টায়ারের কয়েকটি স্তর থাকে যেগুলোকে সাধারনত ১ প্লাই, ২ প্লাই এবং ৩ প্লাই বলা হয়ে থাকে। আমরা সাধারণত যে টায়ার গুলো ব্যাবহার করি সেগুলো  ১ প্লাই টায়ার। ২ প্লাই এবং ৩ প্লাই উন্নত ধরণের টায়ার, যেগুলো টিউবলেস সাপোর্টেড। টায়ারের স্তর যত বেশী হবে তার মান তত ভালো হবে এবং
সেই সাথে তার ওজন ও বাড়বে। এছাড়াও ওয়্যারড এবং ফোল্ডিং টায়ার আছে। ফোল্ডিং টায়ার সাধারণত ওয়্যারড টায়ার থেকে অনেকটা হাল্কা হয়। 


বিভিন্ন টায়ারে এক্সট্রা প্রটেকশন লেয়ার থাকে যেগুলো ঘন ঘন পাংচার রোধ করে। তবে মনে রাখবেন একটি টায়ারে যত লেয়ার বাড়বে তার ওজনও বাড়বে।


এখানে কোন টায়ার এর নাম উল্লেখ করছি না কারণ ভিন্ন ভিন্ন কোম্পানির বহু টায়ার রয়েছে, ব্যাক্তি ভেদে পছন্দ ও ভিন্ন। আপনি নিজেই ঠিক করে নিন কোনটা আপনার জন্য পারফেক্ট।

©Soshi Roy

No comments:

Post a Comment

Post Top Ad

Your Ad Spot