লেটেস্ট

Post Top Ad

Your Ad Spot

Thursday, June 11, 2020

বাইসাইকেল হাইড্রোলিক ব্রেইক ব্লিডিং - কোন ফ্লুইড ব্যবহার করা উচিত?

মাঝেমাঝে গ্রুপ ওয়ালে পোস্ট দেখা যায়, হাইড্রোলিক ব্রেইক রি-ব্লিড করার সময় ফ্লুইড হিসেবে কোনটি ইউজ করা উচিত, DOT ফ্লুইড নাকি মিনারেল ওয়েল? পোস্টে কোনো কোনো মেম্বারকে কমেন্ট করতে দেখি, “দুইটা প্রায় একই / মনে হয় কিছু হবেনা / ব্যবহার করতে পারবেন” ইত্যাদি ইত্যাদি। যদি মিস না করে থাকি, আমার দেখামতে বিডিসিতে এখনো কাউকে মিনারেল ওয়েল উপযোগী ব্রেইক ডট ফ্লুইড ইয়ে ব্লিড করা কিংবা বিপরীতটা করতে দেখিনি। (কেউ করে থাকলে অভিজ্ঞতা শেয়ার করবেন)। মাত্র দশ মিনিট গুগলিং করলেই স্ট্যান্ডার্ড অপিনিয়ন পাওয়া যায়। স্ট্যান্ডার্ড অপিনিয়ন হচ্ছে এরকমঃ আপনার ব্রেইক সেটে আপনি কোন ফ্লুইড ব্যবহার করবেন, সেটার সিদ্ধান্ত নেয়ার কোনো সুযোগ আপনার নিজের নেই। অর্থাৎ ব্রেক প্রস্তুতকারী কোম্পানি তাদের ব্রেইকের জন্য নির্দিষ্টভাবে যেই ফ্লুইড ব্যবহার করতে বলে, সেটাই করতে হবে।

সাধারনত ২ রকমের ফ্লুইড বাইসাইকেল হাইড্রোলিক ব্রেইকে ইউজ করা হয়। মিনারেল ওয়েল এবং DOT ফ্লুইড। এই দুটো ফ্লুইডের বেইস প্রোপার্টিজ এবং কেমিক্যাল কম্পোজিশন ভিন্ন ভিন্ন। ফলে দুইরকমের ফ্লুইড একসাথে মিশিয়ে অথবা একটির বদলে অন্যটি ব্যবহার করার সুযোগ নেই। নাহলে ব্রেইকের পারফর্ম্যান্স তথা ডায়নামিক্স এবং রেসপন্স তো খারাপ হবেই, সেইসাথে তা ব্রেইকের সিল, প্লাস্টিক ও রাবার কম্পোনেন্টগুলোকেও স্থায়ীভাবে ক্ষতিগ্রস্থ করবে। ফলাফল, পুরো ব্রেইকসেটটি বদলিয়ে ফেলতে হতে পারে।


DOT ফ্লুইড ৪ ধরনের আছে, DOT 3, DOT 4, DOT, 5 এবং DOT 5.1। এর মধ্যে DOT 3, DOT 4, এবং DOT 5.1 গ্লাইসল বেজ্‌ড সাবস্টেন্স দিয়ে তৈরী এবং এই তিনটি ফ্লুইড মিক্স করে কিংবা অদলবদল করে ব্যবহার করলে কোনো সমস্যা নেই। অর্থাৎ, কোনো ব্রেইকসেটে কোম্পানি DOT 3 রিকমেন্ড করলে DOT 4 বা DOT 5.1 ও ব্যবহার করা যাবে, কিন্তু DOT 5 কখনোই নয়, কারন DOT 5 সিলিকন জাতীয় সাবস্টেন্স দিয়ে তৈরী। DOT 5 উপযোগী ব্রেইকসেটে সবসময় DOT 5 ফ্লুইডই ব্যবহার করতে হবে, অন্য কোনো ডট ফ্লুইড কিংবা মিনারেল ওয়েল নয়। অপরদিকে, মিনারেল ওয়েল উপযোগী ব্রেইকসেটে শুধুমাত্র মিনারেল ওয়েলই ব্যবহার করা যাবে।


বাংলাদেশের মার্কেটে পাওয়া যায় এমন DOT ফ্লুইড উপযোগী ব্রেইকসেট ব্র্যান্ডগুলো হচ্ছে Avid এবং Hayes. অন্যদিকে মিনারেল ওয়েল উপযোগী ব্র্যান্ডগুলোর মধ্যে আছে Shimano এবং Tektro।
আরো বিস্তারিত পড়তে চাইলে এলেক্স ম্যানসেল এর (ডট ব্রেক ফ্লুইড বনাম মিনারেল ওয়েল) আর্টিক্যালটি পড়তে পারেন। যেকোনো রকম পরিবর্তন, পরিবর্ধন, সাজেশন গ্রহনযোগ্য। ধন্যবাদ।
- মারুফ, ঢাকা
লিখাটি আমার এক্সপেরিমেন্টাল ওয়েব-লগেও প্রকাশিতঃ ব্লগ

©MAROOF IBN MANNAN

No comments:

Post a Comment

Post Top Ad

Your Ad Spot