লেটেস্ট

Post Top Ad

Your Ad Spot

Friday, June 12, 2020

ফ্রেম সাইজিং

আমরা সবাই সবাইকে সাইকেল রিলেটেড ব্যাপারে হেল্প করি । কিন্তু যখন আমরা কাউকে সাহায্য করতে যাবো তখন আমাদের এটা নিশ্চিত করতে হবে যে আমরা সেই ব্যাপারে ক্লিয়ার ধারনা রাখি। নয়তো উল্টা যাকে হেল্প করতে চাচ্ছেন তার ক্ষতি হবে। তাই কোন কিছু নিয়ে ক্লিয়ার আইডিয়া না থাকলে কাউকে সেই ব্যাপারে হেল্প করতে গিয়ে উলটা তাকে কনফিউজড করা উচিত না।


এই ভুল সবচেয়ে বেশী হয় ফ্রেম সাইজে। কারন আমাদের অনেকের ভুল ফ্রেম সাইজ নিলে কি সমস্যা হতে পারে সেই ব্যাপারে ধারনা নাই। অথবা অনেকেই আছেন যারা নতুন তারা হয়তো জানেন না যে ফ্রেম সাইজ বলে কিছু আছে। আমাদের লোকাল অনেক শপই ক্রেতাদের ভুল সাইজের ফ্রেম ধরায় দেয় শুধু মাত্র বিক্রির জন্য।


ফ্রেম সাইজিং হচ্ছে সাইন্স। আপনার হাইট যদি ৫ ফিট ৪ হয় আপনার জন্য কম্পানীভেদে ১৫.৫/১৬ সাইজের ফ্রেম লাগবে। কিন্তু কখনোই ১৮ সাইজের ফ্রেম আপনার জন্য না। অনেকেই বলে আমি এই সাইজের ফ্রেম চালাই কিন্তু কই সমস্যা হচ্ছে না, এটার জবাব হচ্ছে আসলে কি সমস্যা হচ্ছে সেটা আপনি বুঝতে পারছেন না।



ভুল ফ্রেম সাইজ শারীরিক ক্ষতি করতে পারে এবং আপনি কখনো আরাম পাবেন না সাইক্লিং করে। আপনার কব্জি, ঘাড়, পিঠ, হাটুতে ব্যাথা হবে। আর টপ টিউবের সাথে জায়গা মতোন ব্যাথা পেলে কি হবে সেটা নাই বলি।


নিজে সঠিক ফ্রেম কিনুন এবং অন্যকে সঠিক আইডিয়া দিয়ে হেল্প করুন।


ফ্রেম সাইজ ২৬ চাকার এমটিবি সাইকেলের জন্য একটা আইডিয়া দেয়ার চেষ্টা করছি। মনে রাখবেন ফ্রেম সাইজ ব্যান্ডভেদে একটু চেঞ্জ হইতে পারে। ভালো ব্র‍্যান্ডগুলার নিজেদের গাইড লাইন থাকে। সেটা ফলো করবেন ব্র‍্যান্ডের সাইকেল যেমন ট্রেক, জায়ান্ট, কিউব, আপল্যান্ড ইত্যাদি কেনার সময়। আমি যেটা দিচ্ছি সেটা একটা ধারনা দেয়ার জন্য। মানুষের দেহে ২ টা পার্ট আছে, আপার পার্ট এবং লোয়ার পার্ট। ইনসেম ( লোয়ার পার্ট) সাইজ ছোট বড় হবার জন্য একটু চেঞ্জ হইতে পারে ফ্রেম সাইজ বিশেষ ক্ষেত্রে কিন্তু সেটা বেশীরভাগ ক্ষেত্রে ১ সাইজ চেঞ্জ হয়। খুব রেয়ার কেস না হইলে এমন হয় না যে ২ সাইজ চেঞ্জ হয়ে যায়।


দেশী ব্র‍্যান্ড ( ২৬ চাকা) কেনার জন্য এই গাইড লাইন ফলো করতে পারেন।

৫ ফিট ৪-৬ = ১৬ / ১৬.৫ ইঞ্চি
৫ ফিট ৬-৮ = ১৭/১৭.৫
৫ ফিট ৮-১০ = ১৮/ ১৮.৫
৫ ফিট ১০-১২ = ১৯/ ১৯.৫
৬ ফিট + = ২০
এখন ঢাকাতে ১৬,১৭,১৮,২০ সহজে পাওয়া যায়। আপনি যদি ৫.৬ হন তাইলে ১৬.৫ আপনার জন্য ভালো। কিন্তু সেটা পাওয়া যায় না। আমার পার্সোনাল মত সবসময় ছোট সাইজে যাওয়া ২ সাইজের ভিতর। আপনি ২ টাই (১৬ এবং ১৭) ট্রাই করবেন। যেটায় কম্ফোর্ট লাগবে সেটা নিবেন।


এখন ২৯ চাকায় কিভাবে সাইজ বুঝবেন? আপনার ২৬ চাকায় ১৭ লাগলে ২৯ চাকায় ১৫.৫ এবং ২৭.৫ চাকায় ১৬ ট্রাই করে দেখতে পারেন। কম্ফোর্ট পাইলে নিয়ে নিবেন। ব্যান্ডের নিজের গাইডলাইন থাকলে সেটা আনুসারে নিবেন।


অনেকেই বলেন সাইকেল একটা পছন্দ হইসে কিন্তু ফ্রেম সাইজ নাই তাই ভুল সাইজের সাইকেল নিয়েছি যেটা পছন্দ হইসে। এটার উত্তর একটা উদাহরন দিয়ে বুঝায় দেই। আমি মোটা মানুষ আমার মাজা ৩৮। আমি ৩৭.৫-৩৮.৫ সাইজের প্যান্ট পড়তে পারি। যতই ভালো লাগুক ৩৫ কিংবা ৪০ সাইজের প্যান্ট কিনলে আমি পড়তে পারবো না। ফ্রেম সাইজের ব্যাপারটাও সেরকম।
হ্যাপি সাইক্লিং।

©Tahmidul Kabir Tnmoy

No comments:

Post a Comment

Post Top Ad

Your Ad Spot