লেটেস্ট

Post Top Ad

Your Ad Spot

Friday, June 12, 2020

সাইকেল কেনার সময় কোন কোন এক্সেসরিজগুলো কেনা থেকে বিরত থাকবেন!

আজকে আমার দ্বিতীয় আর্টিকেল নিয়ে হাজির হলাম। আজকের টপিক টা ২ ভাগে ভাগ হবে। কারণ বেশি লেখা লিখলে অনেকে পড়তে চায় না। এড়িয়ে যায়।

প্রথম পর্ব:

আজকের আর্টিকেলের বিষয় সাইকেল কেনার সময় কোন কোন এক্সেসরিজগুলো কেনা থেকে বিরত থাকবেন!!

ডেরা গার্ড: কলাপ্স ছবির প্রথম ছবিটি হলো ডেরা গার্ড।আপনার সাইকেলের ফ্রেমটি ভালো করে খেয়াল করে দেখবেন ফ্রেমটি একটি লিঙ্ক এর সাথে যুক্ত আছে যাকে ডেরা হেঙ্গার বলে। এই হেঙ্গারটি খুবই সেনসিটিভ জিনিস। একবার ভেঙে গেলে সেটা সাড়াই করা যায় না। নতুন খুঁজে পাওয়ায় কষ্টকর। যখন এই লিঙ্কের উপর আপনি ডেরা গার্ডটি লাগান,আপনি মনে করছেন আঘাত লাগলে এই ডেরা গার্ডটি আপনার সাইকেলের ডেরাকে প্রটেক্ট করছে কিন্তু তা নয়। এই আঘাত ডেরা হেঙ্গারে পাস করে দিচ্ছে। যার ফলে আপনার ডেরা বেঁচে গেলেও পুরো প্রেশার ডেরা হেঙ্গার ও ফ্রেমের উপর দিয়ে যাচ্ছে। যার কারণে আপনার ডেরা হেঙ্গার ও ফ্রেম ভাঙার ঝুঁকি বেড়ে যাচ্ছে।

স্টিকার বা ফ্রেম প্রটেক্টর: আমরা যেমন আমাদের ত্বকের যত্ন নেয়ার জন্য বিভিন্ন ধরণের ক্রিম ব্যবহার করি, তেমনিভাবে আমাদের মধ্যে কিছু সাইক্লিস্ট আছেন যারা সাইকেলের যত্ন নেয়ার জন্য স্টিকার লাগিয়ে থাকেন। এইসব আর্টিফিশিয়াল ক্রিম যেমন ত্বকের কোন উজ্জ্বলতা বাড়ায় না তেমনিভাবে স্টিকার লাগালে কিছুই হয়না। এক্সিডেন্ট হলে স্টিকারসহ রং উঠবেই।

আবার স্টিকার লাগানোটা হলো আমাদের ছোটবেলার দেয়ালে আঁকাআঁকি করার মত বিষয়। দেয়ালে একবার কলম দিয়ে দাগ দিয়ে ফেললে উঠানো যেমন কষ্টকর, সাইকেলের ফ্রেমে স্টিকার লাগালে সেম অবস্থা। পরে দাগ উঠাইতে গিয়ে রং উঠে যাওয়ার পসিবিলিটি থাকে। তাই ভাই শুধু শুধু এইসব ত্বকের যত্ন নেয়া থেকে বিরত থাকুন। নিয়মিত ওয়াশ-লুব করুন।নিজেকে এক্সিডেন্ট হওয়া থেকে বিরত রাখুন।

গতকাল এক ভাইয়ের এক্সিডেন্ট এর খবর পড়লাম গ্রুপে। তার সামনে সিএনজি এসে থেমে যাত্রী উঠিয়ে হুট করে ডানে চেপে চালিয়ে যায়। যার কারণে উনি ডানে চাপতে গিয়ে পিছন থেকে আসা বাস ও সিএনজির মাঝে পড়ে যায়।

আপনি যখন দেখলেন সিএনজির মতিগতি সুবিধার নয় আপনার উচিত ছিল বায়ে ঘেঁষে চলে যাওয়া বা একটু পরে যাওয়া। কারণ ঢাকা শহরের সিএনজি,বাস ওয়ালা যে কতটা অমানুষ এইটা আমরা সবাই জানি। তারপর কোভিড এর কারণে রাস্তাও খালি। তাই এরা যা খুশি তাই করে বেড়াচ্ছে। এটা ওদের স্বভাব হুটহাট চাপিয়ে দিয়ে চলে যাওয়া। তাই আপনাকে যতটা সম্ভব সতর্ক হয়ে চালাতে হবে।

আজকের জন্য এইটুকুই। নেক্সট পর্বে বাকি বিষয়গুলো নিয়ে বিস্তারিত বলবো। পোস্টটি যাতে হারিয়ে না যায় সেজন্য পোস্টটি সেভ করে রাখুন।

আমার আগের পোস্টটি পড়তে চাইলে এই লিঙ্কে প্রবেশ করুন:(সাইকেল কেনার পর আপনার কি কি এক্সেসরিজ কেনা দরকার এবং কেন?)

©তৌশিক পাল

No comments:

Post a Comment

Post Top Ad

Your Ad Spot