লেটেস্ট

Post Top Ad

Your Ad Spot

Friday, June 12, 2020

সাইকেল কেনার পর আপনার কি কি এক্সেসরিজ কেনা দরকার এবং কেন?

ইদানিং সাইকেল কেনার হার অনেকটা বেড়ে গেছে।মানুষ সাইকেল কেনার জন্য বাজেট তৈরী করছে।কিন্তু শুধুমাত্র সাইকেলের ওপর বাজেট করলে হবেনা। আপনাকে আরো বিষয় খেয়াল রাখতে হবে।আজকে আমি এই বিষয় নিয়ে লিখবো সাইকেল কেনার পর আপনার কি কি এক্সেসরিজ কেনা দরকার এবং কেন?

প্রথমে আসি হেলমেট নিয়ে,

ঢাকা শহর এখন একদম ফাঁকা।তাই যান-বাহন অতি দ্রুত চলাচল করে.যেকোন সময় একটা এক্সিডেন্ট ঘটে যেতে পারে। তাই আপনার সেফটির জন্য একটি হেলমেট মাস্ট কিনতে হবে। এখন আসি হেলমেটের দাম নিয়ে। বাজারে ৪০০ থেকে কয়েক হাজার টাকা দামের হেলমেট পাওয়া যায়। যেহেতু এটা খুবই জরুরি জিনিস তাই আপনাকে কোনভাবে বাজেটটা বাড়িয়ে ভালো হয় হাজার টাকা দামের হেলমেট কিনা! যাদের বাজেট জনিত সমস্যা আছে তারা ৪০০ থেকে ৫০০ এর মধ্যে যে হেলমেট গুলা পাওয়া যায় সেগুলো কিনলেই চলবে আপাতত।পরে লাগলে টাকা জমিয়ে একটা ভালো মানের হেলমেট কিনে ফেললেন। অনেকে এসে বলবে তাহলে কিছুদিন পর ভালো জিনিসটাই কিনবো! ব্যাপারটা এমন নাই মামার চাইতে কানা মামা ভালো। আল্লাহ মাফ করুক আপনার যদি এক্সিডেন্ট হয় ওই ৫০০ টাকার হেলমেট অল্প একটু হলেও আপনাকে আঘাত থেকে বাঁচাবে!

এখন আসি আপনার সাইকেলের সিকিউরিটি নিয়ে!

দোকানদার আপনাকে একটা ৩০০ টাকার লক ধরায় দিতে চাইবে,বলবে এইটা ভালো. কিন্তু আপনি সেই লকটা নিবেন না। কেন কিনবেন না এবার আসি এই বিষয়ে, এই লকগুলো খুবই নিম্নমানের হয়ে থাকে। চোরের কয়েক সেকেন্ড লাগে এইগুলা খুলে ফেলতে বা ভেঙে ফেলতে। কিভাবে? এইগুলা বাজারে খুবই জনপ্রিয় লক।যেকোন দোকানে এইগুলো পাবেন।এই লকগুলার খোলার চাবিও এক রকম।তাই চোরের কাছে এইগুলার অনেক চাবি থাকে।এই চাবিগুলো দিয়ে চোর খুব সহজেই লক গুলো কয়েক সেকেন্ডের মধ্যেই খুলে ফেলে। এছাড়া চোরদের কাছে প্লাস টাইপের বোল্ট কাটার লুকানো থাকে।যেগুলো দিয়ে খুব সহজেই চাপ দিয়ে লকটি ভেঙে ফেলা যায়! তাই আমি সাজেস্ট করবো এই লকগুলো থেকে বিরত থাকতে। পাসওয়ার্ড সহ কিছু লক পাওয়া যায় সেগুলাও কেনা থেকে বিরত থাকবেন।

তাহলে কোন লক গুলা কিনবো?

আপনার এলাকায় যেকোন হার্ডওয়ারের দোকানে যাবেন, সেখান থেকে মোবাজ তালা ( বাজারে মোবাজ তালার কপি বের হয়েছে,তাই কেনার সময় মোবাজ লেখা আছে কিনা খেয়াল রাখবেন) এসএস/এমএস/জাহাজ এর শিকল অবশ্যই ৮ থেকে ১০ মিমি এর হতে হবে, কিনে নিবেন.সাথে শিকলটা যাতে সাইকেলে বাধলে না দেখা যায় তার জন্য একটা শিকল কভার বানিয়ে নিবেন।

এসএস শিকল ৮ মিমি এর দাম নিবে ১৫০/১৬০ টাকা ফিট

এসএস শিকল ১০ মিমি এর দাম নিবে ২৫০-৩০০ টাকা ফিট

এমএস শিকল ১০ মিমি এর দাম নিবে ২৫০-৩০০ টাকা ফিট

জাহাজ শিকল ৮/১০ মিমি এর দাম নিবে ১০০ টাকা ফিট

তারপর আপনার যে জিনিসগুলা দরকার সেগুলো হলো গ্লাভস ( এক্সিডেন্ট থেকে হাতকে বাঁচার জন্য), পানির বোতল কেরিয়ার, বৃষ্টির দিনে কাদা থেকে বাঁচতে ফুল মাড গার্ড, টেইল লাইট যদি রাতে কমিউটিং করেন, একটা বেল(ঢাকা শহরে রিকশার বেল গুলা খুবই কাজের) অথবা হর্ন (আপনার ইচ্ছা), ফ্রন্ট লাইট (বাজারে এখন বিভিন্ন দামের ফ্রন্ট লাইট পাওয়া যায় যেটা আপনার বাজেটে আসে সেটাই কিনে ফেলবেন), ওয়াচ গ্লাস ( পিছনের যান-বাহন দেখার জন্য), পাম্পার ও পেচকিট (কোন কারণে যদি আপনার চাকার টিউব লিক হয়ে যায় তা সাড়াতে,যদি নিজে সাড়াতে না পারেন তবুও রাখবেন রিকশার গেরেজে নিয়ে গেলে ওরাই আপনাকে এইগুলা ব্যবহার করে ঠিক করে দিবে), এক্সট্রা টিউব (যদি টিউব সাড়ানোর মত অবস্থা না থাকে), এক্সট্রা রেইনকোট( হঠাৎ বৃষ্টি থেকে বাঁচাতে), মেশিন ওয়েল ও কেরোসিন এক বোতল ( বৃষ্টির জন্য সাইকেল কাদায় ভরে গেলে, আপনি নিজেই তা কেরোসিন দিয়ে পরিষ্কার করে মেশিন ওয়েল দিয়ে লুব করে নিতে পারবেন), সাইকেলের নাট গুলো টাইট দেয়ার জন্য মাল্টি টুল, পেনিয়ার যদি কাঁধে বেগ বহন করতে না চান!

যেসব জিনিস গুলো কেনা থেকে বিরত থাকবেন:

ডেরা গার্ড, সেডেল কভার, ফ্রেম কভার,স্টিকার,হাফ মাড গার্ড( কোন কাজের না), ফর্ক কভার।

এইগুলা কেন কেনা থেকে বিরত থাকবেন তা আরেকদিন লিখবো.আজকের মত এইটুকুই!

©তৌশিক পাল

No comments:

Post a Comment

Post Top Ad

Your Ad Spot