লেটেস্ট

Post Top Ad

Your Ad Spot

Friday, June 12, 2020

কখন বুঝবেন আপনার সাইকেলের মেইন্টেনেন্স দরকার?

১. সাইকেল চালাতে গেলে বিভিন্ন ধরনের আওয়াজ হবে সবচেয়ে কমন আওয়াজ কচরমচর তখন বুঝবেন সাইকেল এর চেইনএ তেল নেই ময়লা জমে গেছে পরিস্কার করে তেল দিন। 


২. সাইকেল চালাচ্ছেন সবসময় যেই স্পিডে কিন্তু সাইকেল আগাচ্ছেনা াগের মত তখন দুইটা কারন হতে পারে। হয় আপনার শরীরে পানি কমে গেছে বা আপনার ব্রেক শু বাজতেসে কথাও।

৩. সাইকেলের চেইনএ তেল আছে তার পরেও কচরমচর আওয়াজ বা কটকট আওয়াজ করছে এটা প্রথম সমস্যা আপনার পেডেল লুজ যদি টাইট থাকে তাহলে বটমব্রাকেট নষ্ট। 


8. সাইকেল চলন্ত অবস্থায় ব্রেক ধরলে বাচ্চাদের মত কান্না করে তার মানে আপনার ব্রেক পেডে তেল পরেছে এই ক্ষেত্রে কিছুই করার নেই পেড আর রটোর খুলে হারপিক পাউডারে ভিজিয়ে রাখেন সারারাত শকালে ভালো করে সাবান দিয়ে ধুয়ে আবার লাগান আশা করি ঠিক হয়ে যাবে।


৫. বৃষ্টি তে সাইকেল চালালে কাদা মাখা অবস্থায় ফেলে রাখবেন না রাখলেই সমস্যা শুরু হবে বাড়িতে এসে পানি দিয়ে ধুয়ে ফেলবেন আর চেইন পরিস্কার করবেন প্রথমে সাবান পানি দিয়ে তার পরে কেরসিন দিয়ে চেইন ঘষে কাপর দিয়ে মুছে মেশিন অয়েল দিয়ে দিবেন।

এছাড়া আরও অনেক সমস্যা হয় আপনি নিজে যদি না পারেন মেকানিক এর কাছে যান অনেক সময় ঠিক করতে গিয়ে উল্টা নষ্ট হওয়ার চান্স বেশী থাকে। উপড়ে যা যা লিখে দিলাম এইগুলা বেসিক সমস্যা নিজে নিজে ঠিক করা যায় বা মেকানিক কে বললে আপনার সময় নষ্ট না করেই প্রব্লেম সল্ভ করে দিতে পারবে।

©‎Fahadul Islam‎

No comments:

Post a Comment

Post Top Ad

Your Ad Spot