লেটেস্ট

Post Top Ad

Your Ad Spot

Thursday, June 11, 2020

উচ্চতা অনুযায়ী সঠিক ফ্রেইম নির্বাচন

অতি উৎসাহ নিয়ে শো রুমে গিয়ে ভূল সাইজের সাইকেল কিনে আনলেন, আসলে আপনি সাইকেল না, ট্র্যাক্টর কিনে আনলেন। ভূল ফ্রেইম সাইজের সাইকেল চালানো আর ট্র্যাক্টর চালানোর মধ্যে আদতে কোন পার্থক্য নেই। ফ্রেইম সাইজ যদি পারফেক্ট না হয় তবে আপনি সাইকেল এর পেছনে লক্ষ টাকা খরচ করলেও কোন লাভ হবে না। 


নিজের উচ্চতা এবং আকৃতির তুলনায় ছোট কিংবা বড় ফ্রেমের সাইকেল একদিকে যেমন অনিরাপদ ঠিক তেমন টাই অস্বস্তিদায়ক।


চলুন ফ্রেইম সাইজ নিয়ে একটু আলোচনা করা যাকঃ


যদি আপনার বাইকটির টপ টিউবটি (যা সিট ও হ্যান্ডল বারের মধ্যে থাকে) আপনার দু পায়ের মাঝে ২ বা ৩ আঙ্গুল জায়গা রাখে এবং আপনি সিটে বসে প্যাডেল এ আপনার পা দুটি সমান ভাবে রাখতে পারেন তবে এটা আপনার জন্য সঠিক সাইজ। যদি কোন টপ টিউব না থাকে তবে সিটে বসে মাটিতে পা রাখতে পারেন কিনা পরীক্ষা করুন। একইসাথে সিটে বসে প্যাডেল চালাতে আরাম পাচ্ছেন কিনা তাও দেখুন। সিটে বসে হ্যান্ডলবার সহজভাবে ধরে স্বাভাবিকভাবে প্যাডেল চালাতে পারলে আপনার জন্য সঠিক সাইজ এটাই । আপনার যে যে মাপ দরকার বাইক কেনার সময়- আপনার পায়ের সাইজই (Inseam Length) নির্ধারণ করবে আপনার Stand over উচ্চতা আপনি আপনার সাইকেলের সিটের সামনে টপ টিউবের দু পাশে পা দিয়ে দাঁড়ালে শ্রোণিচক্র হতে নিচ পর্যন্ত হল আপনার Stand over উচ্চতা।


ওহ হ্যা আর একটা কথা, সাইকেল এর বিবরণীতে উল্লেখিত সাইজ (১৭", ১৮", ১৯"....) এর উপর ভিত্তি করে নিশ্চিত হবেন না কারণ ব্র্যান্ড ভেদে সাইজ এর তারতম্য হতে পারে। প্রয়োজনে ফ্রেইম এর বটম ব্রাকেট থেকে সিট ক্ল্যাম্প অব্দি ফিতা দিয়ে মেপে নিন তারপর সিধান্ত নিন। 


আপনার উচ্চতা ও শরীরের অন্যান্য অংশের সঠিক মাপ জানা থাকলে আপনি আপনার জন্য সঠিক বাইসাইকেল এর সাইজটি নির্বাচন করতে পারবেন যা চালনা করা আপনার জন্য আরামদায়ক ও সস্তিদায়ক হবে। নিচের ভিডিও টি দেখতে পারেন,



এছাড়াও ফ্রেম সাইজ কেলকুলেটর ওয়েবসাইট টিতে গিয়ে আপনি আপনার উচ্চতা অনুযায়ী সঠিক ফ্রেমটি নির্বাচন করতে পারবেন।

No comments:

Post a Comment

Post Top Ad

Your Ad Spot