লেটেস্ট

Post Top Ad

Your Ad Spot

Friday, June 19, 2020

সাইকেল চালানো শেখার পাঁচটি সহজ ধাপ


১। সাইকেলটি কোন মাঠে বা কোন খোলা জায়গায় নিয়ে যান যেখানে ভিড় কম এবং জায়গাটি অপেক্ষাকৃত সমতল।

২। সাইকেলের সিটে বসে দেখে নিন যে আপনি সিটে বসার পর আপনার পা স্বাচ্ছন্দে নিচে রাখতে পারছেন কিনা। যদি দেখেন যে আপনি ঠিক মত নিচে পা রাখতে পারছেন না বা আপনার উঁচু উঁচু লাগছে তাহলে সিটটি এমনভাবে নিচে নামিয়ে নিন যাতে আপনি স্বাচ্ছন্দে নিচে পা রাখতে পারেন।

৩। সাইকেলের সিটে বসে দু পা দিয়ে ঠেলে ঠেলে আগাতে থাকুন। যতক্ষণ না আপনি সাইকেলে বসে স্বাচ্ছন্দ বোধ করছেন ততক্ষণ এটি করতে থাকুন। এই ধাপটি করার সময় ব্রেকে হালকা করে চাঁপ দিয়ে আপনার ব্রেক কিভাবে কাজ করে তা দেখে নিন।  

৪। এবার রাস্তা বা মাটিতে এক পা দিয়ে একটু জোড়ে ঠেলা দিন এমনভাবে যাতে করে কিছুক্ষণ আপনি রাস্তা বা মাটিতে পা না দিলেও সাইকেলটি এমনি আগাতে পারে। যখন দেখবেন যে আপনি ভারসাম্য হারিয়ে ফেলছেন তখন অন্য পা দিয়ে একই কাজ করুন। দু পা দিয়ে এভাবে জোড়ে ঠেলা দিয়ে আগাতে থাকুন।

৫। উপরের ধাপটি করতে করতে যখন আপনার মনে হবে যে সাইকেলের উপর আপনি কিছুটা হলেও ভারসাম্য এবং নিয়ন্ত্রণ রাখতে পারছেন তখন দু পা পেডালে দিয়ে পেডাল ঘুরিয়ে চালানোর চেষ্টা করুন। যখনই দেখবেন যে আপনি ভারসাম্য হারিয়ে ফেলছেন তখনই দু পা আবার নিচে নামিয়ে ফেলুন। এই ধাপটি নিচের দিকে বিশেষ করে পেডালের দিকে না তাকিয়ে সামনের দিকে তাকিয়ে করার চেষ্টা করুন। ভারসাম্য হারানোর সময় সাইকেলটি যেদিকে কাত হতে থাকবে তার উলটো দিকে শক্তি দিয়ে সাইকেলটি সোজা করার চেষ্টা করুন। 
এই ধাপটি করতে করতে এক সময় খেয়াল করবেন যে আপনি ভারসাম্য এবং নিয়ন্ত্রণ না হারিয়ে পেডাল ঘুরিয়ে সাইকেল চালাতে পারছেন। প্রথমে সোজা চালানোর চেষ্টা করুন তারপর ধীরে ধীরে ডানে বা বায়ে ঘুরানোর চেষ্টা করুন।

©RIDWAN QUAIUM

No comments:

Post a Comment

Post Top Ad

Your Ad Spot